মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

নূরনগর মহিলা দাখিল মাদ্রাসা

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত বর্ণনা ঃ

সাতক্ষীরা জেলার অমত্মর্গত শ্যামনগর উপজেলাধীন ৪ নং নূরনগর ইউনিয়নের প্রান কেন্দ্রে পীর নূরউল্যাহ খাঁয়ের নামে খ্যাত নূরনগর জনপদে নূরনগর মহিলা মাদ্রাসাটি অবস্থিত । মাদ্রাসাটির একটি ভবন আট কক্ষ বিশিষ্ট সেমিপাকা আকারে নির্মিত। অন্য ভবনটি ২০০৭ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে বিদ্ধসত্ম হওয়ায় বর্তমানে ৯১Î২৫ ফুট আয়তনে সিড়ির ঘরসহ ৫ টি কক্ষ নিয়ে লিংটন সম্পন্ন হয়েছে। মাদ্রাসাটিতে একটি গভীর নলকুপ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহারের জন্য ৫টি টয়লেট আছে । মাদ্রাসার পাশদিয়ে একটি ইট সোলিং রাসত্মা গোডাউন থেকে নূরনগর ও খানপুর থেকে নূরনগর কার্পেটিং রাসত্মাদ্বয়কে সংযোগ স্থাপন করেছে । মাদ্রাসা থেকে ২০০ গজ দূরে নূরনগর পারিবারিক স্বাস্থ্য কমপেস্নক্স অবস্থিত। মাদ্রসার ছাত্র-ছাত্রীদের সহ শিক্ষাক্রমিক কার্যক্রমের অংশ হিসাবে খেলা ধুলার জন্য ১টি খেলার মাঠ আছে । মাদ্রাসাটি নূরনগর মৌজার জে,এল নং ৪৯। এস,এ ২৩৮ নং খতিয়ান। খারিজ মতে ২৩৮/১ নং খতিয়ানে লিখিত। এস,এ দাগ ২৫৩ ও ২৫৪ দাগের হাল ৪০২, ৪০৩ ও ৩৪৭ এবং এস,এ ২৮৭ দাগে ডি,পি ৩৩৪, ৪০১ ও ৪০৬ দাগে অমত্মভহক্ত সর্বমোট ৭৫শতক। এছাড়াও মৌজাঃ কাটাখালী। জে,এল নংঃ ৫২। খতিয়ান নংঃ ৮। দাগ নংঃ ৯৮, ১০০/১১০ এ ১০ শতক এবং ১০৯ খতিয়ানে ৫০ দাগের মধ্যে ০৫ শতক জমি রহিয়াছে।  

ইতিহাসঃ

১৯৯৪ সালে নূর নগর কেন্দ্রীয় জামে মসজিদের বার্ষিক মাহফিল বাসত্মবায়নের লক্ষ আয়োজিত আলোচনা সভায় অত্র এলাকার গুনীজন আলহাজ্জ মাষ্টার আব্দুল হামিদ সাহেব প্রসত্মাব রাখেন। আমাদের এই এলাকাটি সিমামত্ম বর্তী এবং নারী শিক্ষার কোন প্রতিষ্ঠান তথা কোন মহিলা মাদ্রাসা নাই। যার ফলে অত্র এলাকার মেয়েদের পায়ে হেটে বহুদুরপথ অতিক্রম করে  ধর্মীয় শিক্ষা গ্রহণ করা সম্ভব হচ্ছে না। তিনি নেপুলিয়ানের সে উক্তিটি বলেন,’’ তোমরা যদি আমাকে একটি শিক্ষত মা দাও তাহলে আমি তোমাদের একটি শিক্ষত জাতি উপহার দেব’’। উক্ত প্রসত্মাবকে কেন্দ্র করে উপস্থিত গন্য মান্য ব্যক্তি বর্গের সামনে জনাব আলহাজ্ব শেখ লিয়াকত হোসেন বলেন, আমার পিতা মরহুম আলহাজ্ব শেখ আবু তাহের হোসেন সাহেবের পরিকল্পনা ও অসিয়াত ছিল নূরনগরের প্রাণকেন্দ্রে একটি আদর্শ মহিলা মাদ্রাসা প্রতিষ্ঠা করা। আমরা তার ওয়ারেশ গং নিজেদের সম্পত্তি দিয়ে একটি মহিলা প্রতিষ্ঠান স্থাপন করিব। উপস্থিত সকলে আল্হামদুলিলস্নাহ বলিয়া শুকরিয়া জ্ঞাপণ করিয়া নূরনগরে একটি মহিলা দাখিল মাদ্রাসা স্থাপনের প্রতিশ্রম্নতি  পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। প্রাথমিক  পর্যায়ে প্রতিষ্ঠাতা, স্থানীয় ব্যক্তি ও শিক্ষকদের সহযোগিতায় নূর নগর কেন্দ্রীয় জামে মসজিদের সামনে অত্র প্রতিষ্ঠানটি আত্মপ্রকাশ করে। পরবর্তীতে নীতিমালা অনুযায়ী জায়গা সংকুলান না হওয়ায়  নূর নগর স্বাস্থ্য কেন্দ্র ও বল ফিল্ডের উত্তর পার্শ্বে বর্তমান অবস্থানে স্থানামত্মরিত করা হয়। প্রাথমিক পর্যায়ে প্রতিষ্ঠাতা সুপার এ,বি,এম, আব্দুল্যাহ আল মামুন সাহেব কমিটির সহযোগিতায় তৎকালিন মাননীয় জাতীয় সংসদ সদস্য এ,কে ফজলুল হক সাহেবের সর্বাত্মক পৃষ্ঠপোষকতায় ০১-০১-১৯৯৭ সালে অনুমতি প্রাপ্ত হয় এবং ১৯৯৮ সাল হতে ছাত্রীদের দাখিল  পাবলিক পরীক্ষায় অংশ গ্রহণের অনুমতি পায়।  ব্যাক্তিগত সমস্যার কারনে প্রতিষ্ঠাতা সুপার ২০০১ সালে পদত্যাগ করেন । এবং বর্তমান সুপার জনাব মোঃ বাবুল আক্তার ২১ -৪-২০০২ তারিখে কর্মে যোগদান করেন । অতপর  ০১-০১-২০০৩ সালে একাডেমিক স্বীক…ৃত প্রাপ্ত হইয়া ০১-০৫-২০০৪ সালে অত্র প্রতিষ্ঠানটি এম.পি.ও অদ্যভুক্ত হয়। বর্তমানে ১৯ জন শিক্ষক কর্মচারী সহ দাতা, প্রতিষ্ঠাতা , ম্যানেজিং কমেটির অক্লামত্ম পরিশ্রম ও সার্বিক সহযোগিতায় সুনামের সহিত পরিচালিত হইয়া আসিতেছে। এবং সুফল হিসাবে অত্র প্রতিষ্ঠান হইতে এলাকার কোমলমতি ছাত্রীরা দাখিল পাশ করিয়া বিভিন্ন মাদ্রাসা ,কলেজ, বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করে সুনাম অর্জণ করিয়া আসিতেছে এবং দেশ ও জাতি গড়ার ক্ষত্রে অগ্রণী ভূমিকা পালন করছে।

ছবি নাম মোবাইল ইমেইল

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণীভিত্তিক ছাত্র-ছাত্রী সংখ্যাঃ

 

শ্রেণী

ছাত্র

ছাত্রী

মোট

১ম

১৭

২য়

১০

১৮

৩য়

১১

১৯

৪র্থ

১০

১৯

৫ম

০২

৩০

৩২

৬ষ্ঠ

-

৫৬

৫৬

৭ম

-

৬৩

৬৩

৮ম

-

৪৬

৪৬

৯ম

-

৪৮

৪৮

১০ম

-

২৯

২৯

সর্বমোট=

৩৫

৩১২

৩৪৭

পরীক্ষার নাম পাশের হার ইবতেদায়ী ৫ম ১০০% জে,ডি,সি ৯৭.৯৫ দাখিল ৯৬.৮৭

কমিটির বিবরণীঃ(ম্যানেজিং)

 

ক্রমিক নং

নাম

পদবী

এ্যাডঃ শেখ আব্দুর রশিদ

 

সভাপতি

জি,এম, আমিনূল ইসলাম

প্রতিষ্ঠাতা সদস্য

মোঃ বাবুল আক্তার

সদস্য সচিব, পদাধিকার বলে

রেকসোনা পারভীন (রূবি)

দাতা সদস্য

রেহেনা পারভীন

শিক্ষক প্রতিনিধি

শেখ লিয়াকত হোসেন

শিক্ষক প্রতিনিধি

মোঃ আব্দুর রহমান

শিক্ষক প্রতিনিধি

ফিরোজা খাতুন

অভিভাবক সদস্য

মোঃ গোলাম মোসত্মফা

অভিভাবক সদস্য

১০

মোঃ আব্দুল হামিদ গাজী

অভিভাবক সদস্য

১১

মোঃ আব্দুর রহিম গাজী

অভিভাবক সদস্য

১২

এ,বি,এম আব্দুল্যাহ আল মামুন

অভিভাবক সদস্য

১৩

শেখ শাহাবুদ্দীন

শিক্ষানুরাগী

বিগত ৫ বছরের পাবলিক পরীক্ষার ফলাফল ঃ

পরীক্ষার সাল

শ্রেণী

পরীক্ষার্থীর সংখ্যা

প্রাপ্ত জি পি এ অনুযায়ী পাসের হার

মোট পাস

পাসের হার

এ+

এ-

বি

সি

ডি

 

২০১১

দাখিল

৩২

১৩

১৫

 

 

৩১

৯৬.৮৭%

জেডিসি

৫১

 

১০

১৭

১২

০৯

 

৪৮

৯৪.১১%

ইবতেদায়ী সমাপনী

২১

 

২১

১০০%

 

২০১০

দাখিল

১৮

১১

 

 

 

১৮

১০০%

জেডিসি

৩৮

 

১০

১২

 

৩১

৮১.৫৭%

ইবতেদায়ী সমাপনী

২৫

 

 

 

 

 

 

২৫

১০০%

২০০৯

দাখিল

১৬

 

১৬

১০০%

২০০৮

দাখিল

২৫

 

 

১৮

৭২%

২০০৭

দাখিল

১৮

১৩

 

 

১৮

১০০%

 

শ্রেণি

মোট ছাত্রী

মোট টাকা

৬ষ্ঠ

১৬ জন

৯৬০০/=

৭ম

১৭ জন

১০২০০/=

৮ম

২০ জন

১৪৪০০/=

৯ম

১১ জন

৯৯০০/=

১০ম

১১ জন

৯৯০০/=

সর্বমোট

৭৫ জন

৫৪০০০/=

 

জুলাই- ডিসেম্বর/২০১১ (২য় কিসিত্ম)ঃ

শ্রেণী

মোট ছাত্রী

মোট টাকা

৬ষ্ঠ

১৬ জন

৯৬০০/=

৭ম

১৭ জন

১০২০০/=

৮ম

১৯ জন

১৩৬৮০/=

৯ম

১০ জন

৯০০০/=

১০ম

১১ জন

২৩১০০/=

সর্বমোট

৭৩ জন

৬৫৫৮০/=

অর্জণ ঃ

                  দাখিল, জে.ডি.সি এবং ইবতেদায়ী ৫ম শ্রেণীর পরীক্ষা

সাল

পাসের হার

দাখিল

পাসের হার

 জেডিসি

পাসের হার

ইবঃ ৫ম

২০১১

৯৬.৮৭%

৯৪.১১%

১০০%

২০১০

১০০%

৮১.৫৭%

১০০%

২০০৯

১০০%

 

 

২০০৮

৭২%

 

 

২০০৭

১০০%

 

 

২০০৬

১০০%

 

 

২০০৫

৭৮.৫৭%

 

 

২০০৪

৭০.৫৮%

 

 

২০০৩

৫০%

 

 

২০০২

৮৭.৫০%

 

 

২০০১

৬৬.৬৬%

 

 

২০০০

৮০%

 

 

১৯৯৯

২৫%

 

 

১৯৯৮

৮০%

 

 

ভবিষ্যত পরিকল্পনা

ঐতিহ্যবাহী নূর নগর মহিলা দাখিল মাদ্রাসাটি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক ০১-০১-১৯৯৭ সাল হইতে পাঠদানের অনুমতি প্রাপ্ত হয়। এবং ১৯৯৮ সাল হইতে গত ২০১১ সাল পর্যমত্ম ১৪ বছর যাবৎ দাখিল পাবলিক পরীক্ষাএবং বিগত ২ বছর যাবৎ ইবতেদায়ী সমাপনি ও জে.ডি.সি পরীক্ষা সমাপ্ত করিয়াছে। পাশের হার সম্মান জনক হলেও ভবিষ্যতে যাহাতে আরও ভাল ফলাফল জাতিকে উপহার দিতে পারি, শিক্ষার্থীরা সরকারী-বেসরকারী ও সংস্থা কর্তৃক বৃত্তি গ্রহণ করিতে পারে তার জন্য প্রাণপণ চেষ্টা করিব। মাদ্রাসাটি সেমি পাকা, টিনসেড বেষ্টিত। পরবর্তীতে যাহাতে অবকাঠামো সুন্দর ও মনোরম পরিবেশ তৈরির লক্ষা যথাযথ কর্তৃপক্ষা ও প্রশাসন সমীপে যোগাযোগ রক্ষাকরিব। বর্তমানে এরিয়া প্রাচীর না থাকায় অনতি বিলম্বে এরিয়া প্রাচীরের পদক্ষপ গ্রহণ করিব। ছাত্র-ছাত্রী,শিক্ষকদের জন্য নামাজের স্থান তথা মসজিদ নির্মাণ করিব। ছাত্র-ছাত্রীদের বিনা মূল্যে চিকিৎসার জন্য দাতব্য চিকিৎসা সেবা স্থাপনের পরিকল্পনা গ্রহণ করিব। মাদ্রাসায় দরিদ্র তহবিল গঠন করতঃ অসহায় গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতিষ্ঠানের পক্ষ হইতে বিনা মুল্যে পোশাক, কিতাব পত্র ও চিকিৎসার ব্যবস্থা করিব। সর্বপরি নূর নগর ইউনিয়নের মধ্যে কোন আলিম মাদ্রাসা/সমমানের উচ্চ মাধ্যমিক বিদ্যালয় না থাকায় গরীব অসহায় ও মেধাবী ছাত্রীদের উচ্চ ডিগ্রী অর্জনের জন্য অত্র মাদ্রাসাটি আলিম শ্রেণী খোলার জন্য সর্বসম্মতি ক্রমে সুদূর প্রসারি পরিকল্পনা গ্রহণ করিব।

0

মেধাবী ছাত্র-ছাত্রীদের তালিকাঃ

নূরনগর মহিলা দাখিল মাদ্রাসা থেকে যাহারা মেধাস্থান অধিকার করিয়াছে-

২০১১ সালঃ সালমা খাতুন জিপি -এ ৫। সে কাটুনিয়া রাজবাড়ী ডিগ্রি কলেজে অধ্যয়ন করিতেছে।

২০১০ সালঃ দাখিলঃ- সুমাইয়া তাবাচ্ছুম জিপি- এ৫ পেয়ে খুলনা খান এ সবুর মহিলা মাদরাসায় অধ্যয়ন করিতেছে। নাহিদা নাছরিন জিপি-এ ৫ পেয়ে শ্যামনগর কেন্দ্রীয় আলিম মাদ্রাসায় অধ্যয়ন করিতেছে। হোসনেআরা জিপি-এ ৫ পেয়ে কাটুনিয়া রাজবাড়ী ডিগ্রি কলেজে অধ্যয়ন করিতেছে।

 ৫ম শ্রেণিতেঃ শ্যামনগর উপজেলার সমগ্র প্রতিষ্ঠানের মধ্যে অত্র প্রতিষ্ঠান প্রথম স্থান অধিকার করে এবং সেই সাথে ২০ জন মেধাস্থান অধিকারীর মধ্যে যথাক্রমে ১ম,৩য়,১০ম,১২তম,২০তম মোট ৬ জন মেধাস্থান অধিকার করে।

২০০৯ সালঃ দাখিলঃ হাজেরা খাতুন জিপি- এ ৫ পেয়ে বর্তমানে সে বি, এল, বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যয়ন করিতেছে। রোজিনা খাতুন জিপি এ ৫ পেয়ে কাটুনিয়া রাজবাড়ী ডিগ্রি কলেজে অধ্যয়ন করিতেছে।

২০০৮ সালঃ ইয়াছমিন আরা ডলি জিপি- এ ৫ গোল্ডে পেয়ে সে বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে অনার্স পড়িতেছে।

২০০৭ সালঃ হাফিজা খাতুন জিপি-এ ৫ পেয়ে সাতক্ষীরা কলেজে ইংরেজীতে অনার্স পড়িতেছে।

২০০৬ সালঃ সুমাইয়া নাজনীন জিপি- এ ৫ পেয়ে ড্যাফোডিল্স প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইংরেজীতে অনার্স পড়িতেছে।

২০০৪ সালঃ আকলিমা খাতুন জিপি- এ ৪.৫৮ পেয়ে ঢাকা বিশ্ব বিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞানে অনার্স পড়িতেছে।